SF SSC Higher Mathematics Chapter 1.2 Hand Note Part 03 (৯ম ও ১০ম শ্রেণি)
ফাংশন : SSC Higher Math BD-Chapter 1.2 (14-17)
নিচে তা দেখানো হলো।
লেখচিত্রে দেখা যায় y অক্ষের ওপর দুইটি বিন্দু (0,5) ও (0,-5) অবস্থিত। সুতরাং S একটি ফাংশন নয়।
খ) S={(x,y) : x2+y=9}
সমাধানঃ
S-এর বর্ণনাকারী সমীকরণ,
x2+y2=9
বা, (x-0)2+(y-0)2=32
∴S এর লেখ একটি বৃত্ত যার কেন্দ্র (0,0) এবং ব্যাসার্ধ 3. ছক কাগজে (0,0) বিন্দু পাতন করে একে 3 একক ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত আকলেই S এর লেখ পাওয়া যাবে।
নিচে তা দেখানো হলো।
লেখচিত্রে দেখা যায় y অক্ষের ওপর দুইটি বিন্দু (0,3) ও (0,-3) অবস্থিত। সুতরাং S একটি ফাংশন নয়।
১৫. দেওয়া আছে, F(x)=2x-1
ক) F(x+1) এবং F(½) এর মান নির্ণয় কর।
সমাধানঃ
দেওয়া আছে, F(x)=2x-1
F(x+1)=2(x+1)-1
=2x+2-1
=2x+1
F(½)=2.(½)-1
=1-1
=0
খ) F(x) ফাংশনটি এক.এক. কিনা তা যাচাই কর, যখন x,y∈R।
সমাধানঃ
দেওয়া আছে, F(x)=2x-1
∴ F(a)=2a-1 এবং F(b)=2b-1
এখন, F(a)=F(b) এর জন্য
2a-1=2b-1
বা, 2a=2b
বা, a=b
সুতরাং ফাংশনটি এক-এক।
গ) F(x)=y হলে x এর তিনটি পূর্ণ সাংখ্যিক মানের জন্য y এর মান নির্ণয় কর এবং y=2x-1 সমীকরণটির লেখচিত্র অঙ্কন কর।
সমাধানঃ
F(x)=y
বা, F(x)=2x-1=y [y=2x-1]
বা, 2x=y+1
বা, x=½(y+1)
এখন, y=1 হলে, ½(1+1)= ½✕2=1
y=3 হলে, ½(3+1)= ½✕4=2
y=5 হলে, ½(5+1)= ½✕6=3
∴ x এর তিনটি মান 1,2,3
এখানে, ক্রমজোড় তিনটি (1,1), (2,3), (3,5)
এবং এই তিনটি বিন্দু দ্বারা অঙ্কিত লেখচিত্র নিন্মরূপঃ
১৬. f : RàR এবং g : RàR ফাংশন দুইটি যথাক্রমে f(x)=3x+3 এবং g(x)=(x-3)/3 দ্বারা সংজ্ঞায়িত।
ক) g-1(-3) এর মান নির্ণয় কর।
সমাধানঃ
দেওয়া আছে,
x-3
g(x)=-------------
3
ধরি, y=g(x)
x-3
বা, y=-------------
3
বা, 3y=x-3
বা, x=3y+3……..(i)
আবার, y=g(x)
বা, x=g-1(y)…….(ii)
(i) ও (ii) হতে পাই,
g-1(y)=3y+3
বা, g-1(-3)=3.(-3)+3
=-9+3
=-6
খ) f(x) সার্বিক ফাংশন কিনা তা নির্ধারণ কর।
সমাধানঃ
দেওয়া আছে, f : RàR এবং f(x)=3x+3
ধরি, y=f(x)
বা, y=3x+3
বা, 3x=y-3
y-3
বা, x=-------------
3
এখন, f(x)=3x+3
y-3 y-3
∴ f (----------)=3.-----------+3
3 3
=y-3+3
=y
=f(x)
∴ ফাংশনটি সার্বিক।
গ) দেখাও যে, g=f-1।
সমাধানঃ
দেওয়া আছে, f(x)=3x+3
ধরি, y=f(x)
বা, y=3x+3
বা, 3x=y-3
y-3
বা, x=--------- ….(i)
3
এখন,
y=f(x)
বা, x=f-1(y)……(ii)
(i) ও (ii) হতে পাই,
y-3
f-1(y)=------------
3
x-3
বা, f-1(x)=----------....(iii)
3
আবার, দেওয়া আছে,
x-3
g(x)=-------------……(iv)
3
(iii) ও (iv) হতে পাই,
f-1(x)=g(x)
বা, g=f-1 (দেখানো হলো)
১৭. দেওয়া আছে, f(x)= √(x-4)
ক) f(x) এর ডোমেন নির্ণয় কর।
সমাধানঃ
দেওয়া আছে, f(x)= √(x-4)
x এর মান ডোমেন হলে f(x) এর মান হবে রেঞ্জ।
f(x) এর বাস্তব মান পাওয়া যাবে যদি এবং কেবল যদি
x-4≥0 হয়
বা, x≥4 হয়।
সুতরাং ডোম f={x∈R : x≥4}
খ) f(x) এক-এক ফাংশন কিনা নির্ধারণ কর।
সমাধানঃ
দেওয়া আছে, f(x)=√(x-4)
∴ f(a)= √(a-4) এবং f(b)= √(b-4)
এখন, f(a)=f(b) এর জন্য ফাংশনটি এক-এক হবে যদি এবং কেবল যদি a=b হয়।
এখন, f(a)=f(b) হলে,
√(a-4)= √(b-4)
বা, a-4=b-4 [উভয়পক্ষকে বর্গ করে]
বা, a=b
∴ ফাংশনটি এক-এক।
গ) f-1(x) ফাংশন কিনা তা লেখচিত্রের সাহায্যে নির্ণয় কর।
সমাধানঃ
দেওয়া আছে, f(x)=√(x-4)
ধরি, y=f(x)
বা, x=f-1(y)…….(i)
এবং y=f(x)=√(x-4)
বা, y=√(x-4)
বা, y2=x-4
বা, x-4=y2
বা, x=y2+4……(ii)
(i) ও (ii) হতে পাই,
f-1(y)=y2+4
বা, f-1(x)=x2+4
x এর কয়েকটি মানের জন্য f-1(x) এর মান নির্ণয় করি।
x | -1 | 0 | 1 |
f-1(x) | 5 | 4 | 5 |
L={(-1,5),(0,4),(1,5)}
এখন, উপরোক্ত বিন্দুগুলো নিয়ে নিচের লেখচিত্র আঁকি।
লেখচিত্রে, y অক্ষের সমান্তরাল কোনো রেখার ওপর f-1(x) এর দুইটি বিন্দু নেই। সুতরাং এটি একটি ফাংশন।
0 Comments